Ithelpbd.com is Bangla Online Tech Community website.

দুইশ্রেণির মানুষ শবে বরাতের বিশেষ ক্ষমা থেকে বঞ্চিত

151 views

শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতকে বলা হয় শবে বরাত। এই রাত অত্যান্ত ফজিলতপূর্ন, বরকতময়, তাৎপর্যপূর্ন। অসীম কল্যাণে ভরপুর এই শবে বরাতের রজনী বান্দার জন্য আল্লাহর এক বিশেষ নিয়ামত।

শবে বরাতের রাতে আল্লাহ পাক রাব্বুর আলামীন মাখলুকাতের প্রতি রহমতের দৃষ্টি দেন। দয়ার সাগরে ঢেউ উঠে। মাগফিরাতের দ্বার উন্মোচিত হয় সকল বান্দার জন্য।

কিন্তু এমন রাতেও আল্লাহ পাক দুইশ্রেণির মানুষকে ক্ষমা করেন না। কারা সেই হতভাগা?

রাসূলুল্লাহ (সা.) বলেন, ‘আল্লাহ তায়ালা মধ্য শাবানের রাতে তাঁর সৃষ্টির প্রতি দৃষ্টিপাত করেন এবং মুশরিক ও হিংসা-বিদ্বেষ পোষণকারী ব্যতীত সকলকে ক্ষমা করে দেন।’ (ইবনু মাজাহ, আস- সুনান, খন্ড-১, পৃ. ৪৪৫) ৮ জন সাহাবীর সূত্রে বিভিন্ন সনদে এ হাদীসটি বর্ণিত। শবে বরাত বিষয়ে এটি একটি সহীহ হাদীস।

এ হাদীস থেকে প্রমাণিত হয় যে, এ রাতটি ফজিলতময় এবং এ রাতে আল্লাহ তায়ালা তাঁর বান্দাদেরকে ক্ষমা করেন। তবে ক্ষমা লাভের শর্ত হলো (১) শিরক ও (২) হিংসা-বিদ্বেষ থেকে মুক্ত হতে হবে। এ দুটি বিষয় থেকে যিনি মুক্ত হতে পারবেন তিনিই কোনোরূপ অতিরিক্ত আমল করা ছাড়াই এ রাতের বরকত ও বিশেষ ক্ষমা লাভে ধন্য হবেন।

আর যদি এ দুটি বিষয় থেকে মুক্ত হতে না পারেন, তবে কোনো আমলেই কোনো কাজ হবে না। দুঃখজনক হলেও সত্য যে, আমরা শবে বরাত উপলক্ষ্যে অনেক ধরণের অনেক কিছুই করি কিন্তু সহীহ হাদীস দ্বারা প্রমাণিত এ দুটি শর্ত পূরণের চেষ্টা খুব কমই করে থাকি।

আপনাদের মতামত আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ন । তাই প্লিজ আপনার মতামত কমেন্ট করুন, ধন্যবাদ !!!

avatar
  Subscribe  
Notify of