Ithelpbd.com is Bangla Online Tech Community website.

টিকটক নিষিদ্ধের পক্ষে ৮০% ভারতীয়

120 views

ছোট ছোট ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক নিষিদ্ধের পক্ষে মত দিয়েছেন বেশিরভাগ ভারতীয়।

অন্তত ৮০ শতাংশ তরুণ আলোচিত-সমালোচিত অ্যাপটি নিষিদ্ধ করার কথা জানিয়েছেন।

জরিপটি ভারতের দুটি শহরের ৩০ হাজার মানুষের উপর চালানো হয়েছে। যাদের বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৮০ শতাংশই বলেছেন, ভারতে টিকটক নিষিদ্ধ করা উচিত। মাত্র ২০ শতাংশ এর নিষেধাজ্ঞায় না করেছেন। তবে এদের মধ্যে অনেকেই আবার কিছু সেন্সরশিপ আরোপের কথা বলেছেন।

দেশটিতে টিকটক অ্যাপ নিষিদ্ধ করা যায় কিনা এমন একটি বিষয়ে জরিপ চালায় নিউজ অ্যাপ ইনশর্টস নামের একটি প্রতিষ্ঠান। তাদের করা সেই জরিপে এমন মতামত দিয়েছে দেশটির তরুণরা।

এটি এমন একটি সময় প্রকাশ করা হলো, যখন মাত্র এক সপ্তাহ আগে মাদ্রাসা হাইকোর্ট কেন্দ্রিয় সরকারকে টিকটক অ্যাপ তরুণদের পর্নোগ্রাফিতে আসক্ত করতে অনুপ্রাণিত করছে বলে নিষিদ্ধ করতে বলেছে।

আদালত বলেছে, অ্যাপটির মাধ্যমে সামাজিক মাধ্যম এবং অন্যান্য মাধ্যমে বেঠিক সব কনটেন্ট ছড়িয়ে দিচ্ছে। চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান বাইটড্যান্সের অ্যাপটি সামাজিক অস্থিরতা তৈরি করছে এবং তা বন্ধ করতে উদ্যোগ নিতে বলেছে আদালত।

অবশ্য চীনা প্রতিষ্ঠানটি বলছে, তারা স্থানীয় আইন মেনেই তাদের কার্যক্রম পরিচালনা করছে।

বিশ্বব্যাপী বর্তমানে টিকটকের ১০০ কোটি ব্যবহারকারী রয়েছে। যার মধ্যে শুধু ভারতেই ব্যবহারকারী রয়েছেন ৫০ মিলিয়ন ব্যাবহারকারী।

তবে চলতি বছরের জানুয়ারিতে অ্যাপটি যত ডাউনলোড হয়েছে তার ৩৫ শতাংশই ভারত থেকে। যা এক বছর আগে ২০১৮ সালে ছিল মাত্র ৯ দশমিক ৫ শতাংশ।

বাংলাদেশে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের নেতৃত্বে নিরাপদ ইন্টারনেট ক্যাম্পেইন শুরু হলে দেশেও অ্যাপটি নিষিদ্ধ করা হবে বলে জানিয়েছিলেন তিনি।

আপনাদের মতামত আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ন । তাই প্লিজ আপনার মতামত কমেন্ট করুন, ধন্যবাদ !!!

avatar
  Subscribe  
Notify of