Ithelpbd.com is Bangla Online Tech Community website.

গুগল ছাড়াও যেসব সার্চ ইঞ্জিন আছে

84 views

সবজান্তা গুগলে সেকেন্ডে ৪০ হাজার বিষয়ে সার্চ করা হয়। কিন্তু এমন অনেক বিষয় আছে যেগুলো গুগল সার্চে পাওয়া না।

বিশেষ বিষয় সার্চের জন্য রয়েছে আলাদা কিছু সার্চ ইঞ্জিন। যেমন কিছু সার্চ ইঞ্জিনে স্ট্রিমিং মুভি, আর্কাইভ জিআইএফ ও মহাশূন্যের ছবি পাওয়া যায়।

গুগল ছাড়াও আরও সাতটি সার্চ ইঞ্জিন ওয়েবসাইটের খোঁজ নিয়ে থাকছে এবারের প্রতিবেদন।

গিফি

ছোট অ্যানিমেশন, মুভি ক্লিপ বা খবরের ফুটেজ দিয়ে বানানো হয় জিআইএফ। প্রতিক্রিয়া বা আবেগ প্রকাশে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক জনপ্রিয় এটি। ফেইসবুকে বা টুইটারে জিআইএফ পাওয়া গেলেও তা খুব সীমিত। অসংখ্য জিআইএফ একত্রে পাওয়ার উপায় হলো গিফি নামের ওয়েবসাইটটিতে ঢুঁ মারা। কোনো একটা কি ওয়ার্ড লিখে সার্চ করলেই হাজার হাজার জিআইএফ চলে আসবে। যেমন হ্যাপি লিখে সার্চ দিলেই খুশি প্রকাশের নানা ধরনের জিআইএফ পাওয়া যাবে।

গিফির আইওএস ও অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে ফেইসবুক, টুইটার, স্ন্যাপচ্যাট ও ইনস্টাগ্রামে শেয়ার করা যাবে জিআইএফগুলো।

লাইব্রেরিজ ডট আইও

প্রোগ্রামার ও সফটওয়্যার ডেভেলপারদের জন্য আদর্শ একটি সাইট হলো লাইব্রেরিজ ডট আইও। প্রোগ্রামিং প্রোজেক্টের জন্য এতে ফ্রিতে ওপেনসোর্স সফটওয়্যার পাওয়া যাবে। এতে রয়েছে প্ল্যাটফর্ম ওয়ার্ডপ্রেস, টুলস পাইপাই, প্রোগ্রামিং টুল রুবিজেমস, সফটওয়্যার অ্যাটম ও প্ল্যাটফর্ম আইও।

ওয়েবসাইটটিতে সফটওয়্যার আপডেট সম্পর্কে নোটিফিকেশন পাওয়া যাবে।

বিং

ওয়েবসাইটে ক্লিক করেও আয় করা যায়। না অজানা কোনো ওয়েবসাইট এই সুযোগ দেয় না। আমাদের অতি পরিচিত মাইক্রোসফটের নিজস্ব সার্চ ইঞ্জিন বিং এ সুযোগ দিয়ে থাকে। বিং ডটকমের রিওয়ার্ডস পেইজে গিয়ে মাইক্রোসফটের অ্যাকাউন্টে সাইন আপ করতে হয়। সার্চ করলে অ্যাকাউন্টে রিওয়ার্ড পয়েন্ট যোগ হতে থাকে। সার্চ করার সাথে সাথে পয়েন্ট কতো বাড়ছে তা স্ক্রিনের ডান কোনায় দেখা যায়। এই পয়েন্টগুলো দিয়ে অ্যামাজন, বার্গার কিং, এক্সবক্স, মাইক্রোসফট, স্টারবাকসে ছাড় পাওয়া যায়। তবে বিদেশে এই সুবিধা থাকলেও বাংলাদেশের ব্যবহারকারীদের জন্য এই অফার প্রযোজ্য নয়।

স্টার্ট পেইজ

গুগলের মতোই এর ইন্টারফেইস। তবে এতে কোনো ডুডল নেই। প্রাসঙ্গিকতা ও জনপ্রিয়তার ভিত্তিতেই সার্চ রেজাল্ট দেখানো হয় এতে। সবচেয়ে বড় কথা, ব্যবহারকারীদের গোপনীয়তা বজায় রাখে ওয়েবসাইটটি। সার্বক্ষণিকভাবে ওয়েবসাইটটি ব্যবহারকারীর গতিবিধির উপরে নজর রাখে না, তথ্যও সংরক্ষণ করে না।

স্টার্ট মেইল ব্যবহার করে ফ্রিতে ইমেইল পাঠানোরও সুযোগ আছে। যারা গবেষণার কাজ করেন কিংবা নিজের ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে অনেক বেশি উদ্বিগ্ন থাকেন তাদের জন্য আদর্শ একটি ওয়েবসাইট স্টার্ট পেইজ।

ডাক ডাক গো

র্স্টাট পেইজের মতোই এ ডাকডাক গোয়ের প্রধান লক্ষ্য হচ্ছে ব্যবহারকারীদের নিরাপত্তা বজায় রাখা। শুরু থেকেই টার্গেটেড অ্যাড এড়িয়ে চলছে ওয়েবসাইটটি। ব্যবহারকারীকে উদ্দেশ্য করে বিজ্ঞাপন দেখানোই  টার্গেটেড অ্যাড হিসেবে পরিচিত। তবে প্রথম দুই সার্চ রেজাল্টের ক্ষেত্রে স্বল্প মাত্রায় তারা স্পন্সরড অ্যাড দেখিয়ে থাকে। গুগলের নজর এড়িয়ে চলতে চাইলে ব্যবহার করতে পারেন ডাকডাকগো

আপনাদের মতামত আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ন । তাই প্লিজ আপনার মতামত কমেন্ট করুন, ধন্যবাদ !!!

avatar
  Subscribe  
Notify of