সেলফি যেন 'কিলফি' না হয় | ithelpbd.com
Ithelpbd.com is Bangla Online Tech Community website.

সেলফি যেন ‘কিলফি’ না হয়

92 views

সেলফি তুলতে গিয়ে যেসব দেশে মৃত্যুর হার বেশি তার অন্যতম ভারত।

এমন অকাল মৃত্যু ঠেকাতে এক প্রচারাভিযানে নেমেছে দেশটির কর্ণাটক রাজ্য কর্তৃপক্ষ। তারা সেলফি তোলার সময় সতর্ক থাকতে এবং সেলফি তোলার বিপদ ব্যাপারে লোকজনকে সতর্ক করতে ‘সেলফি যেন কিলফি না হয়’ নামে ওই প্রচারাভিযান শুরু করেছে।

সম্প্রতি সেলফি তুলতে গিয়ে চারজন শিক্ষার্থীর মৃত্যুর পর এমন উদ্যোগ নিয়েছেন কর্তৃপক্ষ। গতে সেপ্টেম্বরে ২০-২৫ জন কলেজ শিক্ষার্থী বেঙ্গালুরু শহরের ৩০ কিলোমিটার দূরের রামাগোন্ডলুতে একটি হনুমান মন্দিরে বেড়াতে যায়।

সেদিন দুপুরে তারা মন্দিরের পুকুরে গোসল করতে নামে। সেখানে তারা আনন্দ-উল্লাস করে সেলফি তুলছিল। ঠিক একই সময়ে তাদের থেকে একটু দূরে তাদের এক সহপাঠী ১৫ ফুট গভীর পুকুরে ডুবে মারা যায়।

তাদের তোলা সেলফিগুলোর একটিতে দেখা যায়, ছেলেদের সবাই তাকিয়ে আছে ক্যামেরার দিকে, তার তাদের ঠিক পেছনেই ডুবন্ত ছেলেটির মাথা দেখা যাচ্ছে। কিন্ত সেদিকে কারো খেয়াল ছিল না। তবে যখন তাদের খেয়াল হয় তখন পেরিয়ে গেছে অনেক সময়। ঘটনার প্রায় দুই ঘণ্টা পর পুলিশ ও স্থানীয় লোকরা এসে তার মৃতদেহ পুকুর থেকে ওঠায়।

একইভাবে মন্দির থেকে ঘণ্টা খানেক দূরের পথে তিন কিশোর রেল লাইনে শুয়ে সেলফি তুলতে যায়। এমন সময় সেখানে কাটা পড়ে তাদের তিনজরেই মৃত্যু হয়।

স্থানীয় লোকেরা জানান, পুরো জায়গাটি জুড়ে তাদের ছিন্নভিন্ন দেহের বিভিন্ন অংশ ছড়িয়ে ছিল। সম্ভবত তারা রেললাইনের ওপর শুয়ে থাকার জন্যেই দেখতে পায়নি যে ট্রেন আসছে।

এমন বিভৎস ঘটনার পড় নড়েচলে বেসছে কর্ণাটক রাজ্য সরকার। কর্তৃপক্ষ বলছে, বিপজ্জনক জায়গায় সেলফি তুলতে গেলে তা ‘কিলফি’তে পরিণত হতে পারে।

এজন্য বিভিন্ন পর্যটন এলাকায় নতুন নতুন সাইনবোর্ড লাগাচ্ছে। সঙ্গে সামাজিক মাধ্যমেও তারা প্রচার চালাচ্ছেন।

এখন ভারতে ১১০ কোটিরও বেশি লোক মোবাইল ফোন গ্রাহক। স্মাটফোন ব্যবহার করে ৩০ কোটির বেশি লোক।
এই জরিপে দেখা যায় ২০১৪-র মার্চ থেকে ২০১৬-র সেপ্টেম্বর পর্যন্ত সেলফি তুলতে গিয়ে সারা বিশ্বে মৃত্যু ঘটেছে ১২৭টি, এর মধ্যে ভারতেই ঘটেছে ৭৬টি আর এদের অধিকাংশই তরুণ।

গত বছর মুম্বাইয়ে সেলফি তুলতে গিয়ে ১৮ বছরের এক তরুণী সমুদ্রে ডুবে মারা যায়। এর পর সেখানকার টুরিস্ট স্পটগুলোয় ‘নো সেলফি’ সাইনবোর্ড লাগানো হয়েছে।

তবে কর্মকর্তারা স্বীকার করেন, সেলফি তুলতে গিয়ে বিপদ যে কোনো জায়গাতেই হতে পারে তাই কোন জায়গাকে ‘নো সেলফি’ জোন করা হবে তা ঠিক করা কঠিন।

if you like please share this postShare on Facebook
Facebook
Share on Google+
Google+
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin

আপনাদের মতামত আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ন । তাই প্লিজ আপনার মতামত কমেন্ট করুন, ধন্যবাদ !!!

avatar
  Subscribe  
Notify of