#মিটুর আগেই প্রযুক্তি খাতে ২৪৪ অভিযোগ | ithelpbd.com
Ithelpbd.com is Bangla Online Tech Community website.

#মিটুর আগেই প্রযুক্তি খাতে ২৪৪ অভিযোগ

18 views

ভারতে এখন পুরো দমে #মিটু আন্দোলন শুরু হয়ে গেছে। বলা যায়, প্রধান প্রধান প্রায় প্রতিটি খাতেই এ আন্দোলনের ঢেউ লেগেছে।

শুধু বিনোদন জগতই নয়, কর্পোরেট জগতের নারীদের কাছ থেকেও যৌন হয়রানির অভিযোগ পাওয়া গেছে। তবে এই অভিযোগগুলো যে #মিটু আন্দোলনের পরে করা হয়েছে তা নয়। অন্যান্য অনেক খাত থেকেই পাওয়া গেছে অভিযোগ।

পুরো বছরজুড়ে শুধুমাত্র তথ্যপ্রযুক্তি খাত থেকে পাওয়া গেছে ২৪৪টি যৌন হয়রানির অভিযোগ। এর মধ্যে ব্যাঙ্গালুরুভিত্তিক তথ্যপ্রযুক্তি কোম্পানি উইপ্রো থেকেই পাওয়া গেছে ১০১টি অভিযোগ।

নারী প্রকৌশলীদের একটি বড় অংশ কাজ করেন তথ্যপ্রযুক্তি খাতে। তাই এ খাতে নারীদের সংখ্যা বেশি হওয়ায় যৌন হয়রানির ঘটনাও বেশি ঘটে থাকে।

তবে ভালো খবর হলো, চলতি অর্থ বছর শেষ হওয়ার আগে মাত্র ২-৪ শতাংশ অভিযোগের সুরহা হওয়া বাকি। বাকি অভিযোগগুলোর ব্যাপারে আগেই ব্যবস্থা নিয়েছে কোম্পানিগুলো।

ভারতে এমন অভিযোগ করলেও বাংলাদেশে এমন অভিযোগ কতটা আছে বা আদৌ আছে কিনা তা জানতে চাওয়া হয়েছিল কয়েকটি তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠানের কাছে।

দেশে তথ্যপ্রযুক্তির নানান বিষয় নিয়ে গবেষণা করে প্রেনিউর ল্যাব। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী আরিফ নিজামী টেকশহর ডটকমকে বলেন, দেশে তথ্যপ্রযুক্তি খাতে নারীদের হয়রানির বিষয় সম্পর্কে তারা কখনো কাজ করেননি। এ খাতে নারীর অংশগ্রহণ নিয়ে কাজ করলেও হয়রানির বিষয়টি নিয়ে তারা কাজ করেননি।

এছাড়াও নারীদের তথ্যপ্রযুক্তি খাতে সংশ্লিষ্ট করতে কাজ করে যাচ্ছে ‘ওমেন ইন ডিজিটাল’ প্লাটফর্মটি। এর প্রতিষ্ঠাতা আছিয়া নীলা বলেন, তারা প্রযুক্তিখাতে নারীদের নিয়ে কাজ করলেও যৌন হয়রানির কোন অভিযোগ কখনো পাননি।

if you like please share this postShare on Facebook
Facebook
Share on Google+
Google+
Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin

আপনাদের মতামত আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ন । তাই প্লিজ আপনার মতামত কমেন্ট করুন, ধন্যবাদ !!!

avatar
  Subscribe  
Notify of