বিটিআরসি রবির ৮৬৭ কোটি টাকার কর ফাঁকি ধরেছে | ithelpbd.com
Ithelpbd.com is Bangla Online Tech Community website.

বিটিআরসি রবির ৮৬৭ কোটি টাকার কর ফাঁকি ধরেছে

14 views
if you like please share this postShare on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin

নিয়মতান্ত্রিক অডিটের মাধ্যমে রবির ৮৬৭ কোটি ২৪ লাখ টাকার ফাঁকি খুঁজে পেয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি।

দশ কার্যদিবসের মধ্যে এই টাকা পরিশোধের জন্যে অপারেটরটির কাছে দাবিনামাও পেশ করেছে বিটিআরসি। সে অনুয়ায়ী ১৪ আগস্ট টাকা পরিশোদের শেষ তারিখ।

ভ্যাট, ট্যাক্স, রেভিউনিউ শেয়ারিং, হ্যান্ডসেট রয়্যালিটি, স্পেক্ট্রাম চার্জ, লাইসেন্স ফিসহ মোট ৪০টি ক্যাটাগরিতে এই ফাঁকির হিসাব মিলেছে অডিটে।

সেই ১৯৯৬ সাল থেকে শুরু করে ২০১৫ সালের হিসাবে অডিট করা হয়েছে। যেখানে বিটিআরসির প্রতিনিধি হিসেবে কাজ করেছে মসিহ মুহিত হক অ্যান্ড কোম্পানি এবং ভারতীয় প্রতিষ্ঠান পিকেএফ শ্রীধর অ্যান্ড সান্থনাম এলএলপি।

এই কাজের জন্যে তারা ৭ কোটি ৮২ লাখ টাকা পাচ্ছেন।

এর আগে প্রায় দেড় বছর কাজ করার পর অডিট দল রবির এক হাজার ২৫১ কোটি ৬৮ লাখ টাকার ফাঁকি বের করে। তবে বিটিআরসি-অডিট দল এবং রবির কয়েক দফা বৈঠকের পর সেটি দাবিকৃত অংকে নেমে আসে।

এই অর্থের মধ্যে ভ্যাট এবং অন্যান্য ট্যাক্সের টাকা কম দেওয়ায় ১৮৯ কোটি ৪৭ লাখ টাকা পাবে জাতীয় রাজস্ব বোর্ড। ইতোমধ্যে এ বিষয়টি অবহিত করে এনবিআরের চেয়ারম্যানকে চিঠিও দিয়েছে বিটিআরসি।

robi-আইটিহেল্পবিডি-technews

তবে অডিট কোম্পানি যে মোট অংক বের করেছে তা নিয়ে নানারকম কথা হচ্ছে বিটিআরসিতে। সংশ্লিষ্টরা বলছেন, তারা আশা করেছিলেন আরও অনেক বড় অংক আসবে।

এর আগে ২০১১ সালে বিটিআরসি একবার অডিটের উদ্যোগ নেয়। তখন গ্রামীণফোনের অডিটে ৩ হাজার ৩৪ কোটি ফাঁকি দেয়া হয়েছে বলে টাকা দাবি করে কমিশন।

দাবির পরপরই অবশ্য অপারেটরটি উচ্চ অডিটর নিয়োগের প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে আদালতে গেলে সুপ্রিম কোর্ট অডিটর নিয়োগের প্রক্রিয়া যথাযথ হয়নি বলে মত দেয়।

ওই একই সময়ে বাংলালিংকের অডিটর নিয়োগ করা করা হলেও দুই বারের চেষ্টায়ও সেই অডিট শেষ করা সম্ভব হয়নি।

বর্তমানে আবার গ্রামীণফোনে অপর একটি অডিট চলছে। তাছাড়া বাংলালিংক এবং এয়ারটেলের অ্যাকাউন্টস অডিট করার জন্যে অডিটর নিয়োগের অপর একটি প্রক্রিয়া চলমান রয়েছে।

আপনার মন্তব্য আমাদের কাছে খুবই গুরুত্বপূন । তাই আপনার মতামত দিন !!

if you like please share this postShare on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin