বাজে পরিস্থিতি সামলাতে হুয়াওয়ের নতুন অপারেটিং সিস্টেম | ithelpbd.com
Ithelpbd.com is Bangla Online Tech Community website.

বাজে পরিস্থিতি সামলাতে হুয়াওয়ের নতুন অপারেটিং সিস্টেম

90 views
if you like please share this postShare on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin

অ্যান্ড্রয়েডের বিকল্প সফটওয়্যার তৈরি করছে হুয়াওয়ে। ছবি: এএফপি।অ্যান্ড্রয়েডের বিকল্প সফটওয়্যার তৈরি করছে হুয়াওয়ে। ছবি: এএফপি।যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্য হাতানোর অভিযোগে চীনের স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ের বিরুদ্ধে দেশটিতে তদন্ত হচ্ছে। বাজে পরিস্থিতি হলে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার ছেড়ে দিতে হতে পারে তাদের। হুয়াওয়ের হাতে বিকল্প রয়েছে। বিশ্বের বৃহত্তম টেলিকমিউনিকেশন নির্মাতা হিসেবেও পরিচিত হুয়াওয়ে।

চীনা স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ে টেকনোলজিসের বিরুদ্ধে ২০১২ সাল থেকে তদন্ত করছে যুক্তরাষ্ট্র। এরপর থেকে নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরিতে কাজ শুরু করে প্রতিষ্ঠানটি। সম্প্রতি নতুন করে নিষেধাজ্ঞা ভঙ্গের অভিযোগে হুয়াওয়ের বিরুদ্ধে তদন্ত হয়েছে দেশটিতে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ছেড়ে নিজস্ব অপারেটিং সিস্টেমে চলে পারে হুয়াওয়ে—এমন গুঞ্জন উঠতে শুরু করেছে। সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ২০১২ সালে হুয়াওয়ে ও আরেক চীনা প্রতিষ্ঠান জেডটিইর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে তদন্ত শুরু হলে নিজস্ব সফটওয়্যার তৈরি শুরু করে হুয়াওয়ে। বর্তমানে ট্যাব ও পিসির জন্য নিজস্ব সফটওয়্যার আছে প্রতিষ্ঠানটির।

গণমাধ্যমের খবরে জানানো হয়, যুক্তরাষ্ট্রের হাউস ইনটেলিজেন্স কমিটি বছর মেয়াদি তদন্ত করে হুয়াওয়ে ও জেডটিই মার্কিন প্রতিষ্ঠান থেকে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে—এমন অভিযোগ তোলে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের তথ্য অনুযায়ী, বর্তমানে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ও অ্যাপলের আইওএস মিলে স্মার্টফোন অপারেটিং সিস্টেমের ৯৯ দশমিক ৯০ শতাংশ দখল করেছে।

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন জেংফেইয়ের অধীনে নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি শুরু করেছিল হুয়াওয়ে। তারা এটিকে পরিকল্পনাগত বিনিয়োগ হিসেবে নিয়েছে, যা বাজে পরিস্থিতিতে কাজে লাগানো যাবে। নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরির উদ্যোগ থেকে কখনো সরে আসেনি তারা।

অবশ্য হুয়াওয়ের ওই অপারেটিং সিস্টেম কখনো উন্মুক্ত করা হয়নি। কারণ, এটি অ্যান্ড্রয়েডের মতো মানসম্পন্ন অবস্থায় পৌঁছায়নি বা এতে উল্লেখযোগ্য অ্যাপ নেই।

আপনার মন্তব্য আমাদের কাছে খুবই গুরুত্বপূন । তাই আপনার মতামত দিন !!

if you like please share this postShare on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin